Bartaman Patrika
দেশ
 
 

তুষারাবৃত ধর্মশালা। ছবি: এ এফ পি 

গণতন্ত্র মানে প্রয়োজনে বিভাজনকারী: তথাগত রায়

 শিলং, ১৪ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল উত্তর-পূর্ব ভারত। আন্দোলন চলছে পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যেও। এরমধ্যে নতুন বিতর্ক তৈরি করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। শুক্রবার ট্যুইটারে তাঁর বার্তা, আপনি যদি বিভেদকামী গণতন্ত্র না চান, তাহলে আপনার উত্তর কোরিয়া চলে যাওয়া উচিত। বিশদ
ধর্ষণ নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে উত্তাল সংসদ, বিজেপি দাবি করলেও ক্ষমা চাইলেন না 

নিজস্ব প্রতিনিধি • নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ধর্ষণ প্রসঙ্গে রাহুল গান্ধীর মন্তব্য নিয়ে আজ উত্তাল হল সংসদ। কংগ্রেস এমপিকে ক্ষমা চাইতে হবে অধিবেশনের শুরু থেকেই সরব হল বিজেপি এমপিরা। নেতৃত্ব দিলেন মহিলারা। শাসক দলের পক্ষ থেকেই জমা দেওয়া হল মুলতুবি প্রস্তাব।  
বিশদ

14th  December, 2019
কার্ফু শিথিলের পরেও অশান্তি শিলংয়ে, গুয়াহাটিতে অনশন, হুঁশিয়ারি সর্বানন্দের

গুয়াহাটি ও নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল এখন আইন। তিনজনের মৃত্যুর পর শুক্রবার অনেকটা শান্ত হয়ে এসেছে অসমও। তবে, মেঘালয়ে প্রতিবাদ জারি রয়েছে। দুই রাজ্যেই ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা বন্ধ।
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন কার্যকর করব
না, মমতার সুর অন্য বহু রাজ্যে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইন বলবৎ হওয়ার পর এবার বিজেপি-বিরোধী রাজ্যগুলি তা কার্যকর করতে নারাজ। মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই একাধিক রাজ্য ইতিমধ্যেই ওই আইন সংশ্লিষ্ট রাজ্যে লাগু হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।  গতকালই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ঘোষণা করেন তাঁর রাজ্যে ওই বিতর্কিত আইন কার্যকর হবে না।
বিশদ

14th  December, 2019
আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর সংশোধিত নাগরিকত্ব আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। 
বিশদ

14th  December, 2019
আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। 
বিশদ

14th  December, 2019
দিল্লির ধর্ষণ ও হত্যা মামলা: সাজাপ্রাপ্তদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতায় সুপ্রিম কোর্টে নির্ভয়ার মা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): দিল্লির গণধর্ষণ ও হত্যাকাণ্ডে দোষীদের প্রাণভিক্ষার আবেদন খারিজে সুপ্রিম কোর্টে আর্জি জানালেন নির্ভয়ার বাবা-মা। শুক্রবার সর্বোচ্চ আদালতে দায়ের করা এক আবেদনে তাঁরা জানিয়েছেন, বিচারে আর বিলম্ব নয়। দোষীদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতা করতে তাঁরা প্রস্তুত।  
বিশদ

14th  December, 2019
শেষ হল সংসদের শীত অধিবেশন, পরের বার মোদি সরকার কোন বিতর্কিত বিল আনবেন, জোর জল্পনা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: দ্বিতীয় মোদি সরকারের আমলে একটি করে সংসদের অধিবেশন হওয়ার অর্থই যেন হয়ে দাঁড়িয়েছে ভারতের কোনও একটি ঐতিহাসিক তথা রাজনৈতিক ভাবে বিতর্কিত ইস্যুকে সামনে নিয়ে এসে আইন বদল অথবা আইন বাতিল করে দেশজুড়ে রীতিমতো শোরগোল ফেলে দেওয়া। 
বিশদ

14th  December, 2019
সবরীমালা মন্দিরে প্রবেশের জন্য মহিলাদের নিরাপত্তা দেওয়ার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সবরীমালা মন্দিরে যেতে চাওয়া মহিলাদের কোনও বিশেষ নিরাপত্তা দেওয়া হবে না। শুক্রবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সবরীমালা মন্দির দর্শনে ইচ্ছুক মহিলাদের কেরল সরকার যাতে নিরাপত্তার ব্যবস্থা করে সেজন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন দুই মহিলা সমাজকর্মী। 
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন নিয়ে অসমে বিক্ষোভের জেরে ভারত সফর পিছলেন জাপানের প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): বাংলাদেশের পর জাপান। অসমে বিক্ষোভের জেরে পিছিয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বৈঠক। আগামী রবিবার থেকে গুয়াহাটিতে দুই রাষ্ট্রনায়কের তিন দিনের বৈঠকে বসার কথা ছিল।
বিশদ

14th  December, 2019
বিক্ষোভকারী পড়ুয়াদের সম্পর্কে কিছুই জানে না জেএনইউ কর্তৃপক্ষ, ভর্ৎসনা হাইকোর্টের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): জেএনইউ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অ্যাকাডেমিক তথ্য জানে না খোদ কর্তৃপক্ষ। যা দেখে হতবাক দিল্লি হাইকোর্টও। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ১০০ মিটারের মধ্যে বিক্ষোভ দেখানোর অভিযোগে কয়েকজন ছাত্রের বিরুদ্ধে মামলা করে জেএনইউ কর্তৃপক্ষ। 
বিশদ

14th  December, 2019
বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার হতে পারে উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস, আশঙ্কা ক্যাগের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: গরিব এবং পিছিয়ে পড়া পরিবারদের বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দিয়েছে কেন্দ্র। মোদি সরকারের দাবি, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা তাঁদের সাফল্যের অন্যতম প্রধান অস্ত্র। কিন্তু এই প্রকল্পে সর্ষের মধ্যেই ভূত দেখছে কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল (ক্যাগ)।  
বিশদ

14th  December, 2019
বাজেটে দাবি মানা না হলে অনির্দিষ্টকাল রেশন ধর্মঘটের ডাক দেওয়া হবে: বিশ্বম্ভর 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ‘সকলের জন্য খাদ্য’ সহ আট দফা দাবির বিষয়টি আগামী বাজেটে সুরাহা না হলে দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য রেশন ধর্মঘটে ডাক দেওয়া হবে বলে আজ কেন্দ্র বিরোধী ধর্না কর্মসূচি শেষে জানিয়ে দিল সারা ভারত রেশন দোকানদারদের সংগঠন।
বিশদ

14th  December, 2019
নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধে দ্রুত বিচার, নয়া বিল পাশ অন্ধ্র বিধানসভায় 

অমরাবতী, ১৩ ডিসেম্বর (পিটিআই): নারী এবং শিশুদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় দ্রুত তদন্ত ও বিচারপ্রক্রিয়া শেষ করতে নতুন বিল পাশ হল অন্ধ্রপ্রদেশ বিধানসভায়। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এম সুচরিতা বিলটি বিধানসভায় পেশ করেন।  
বিশদ

14th  December, 2019
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সরব বিরোধী শিবিরের নেতা-নেত্রীরা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: সংশোধিত নাগরিক আইন নিয়ে দেশজুড়ে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে শুক্রবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন বিরোধী শিবিরের একাধিক বিশিষ্ট নেতা-নেত্রীরা। 
বিশদ

14th  December, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটবন্দির ফাঁদে রাজ্যের বহু আদালত। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আদালতে জমা থাকা পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা না করায় এমনই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। এই সমস্যার সমাধানে কলকাতা হাইকোর্ট প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে শনিবার রণক্ষেত্রের চেহারা নিল কোনা এক্সপ্রেসওয়ে। গড়ফার কাছে সকাল থেকে অবরোধের পর আগুন জ্বালিয়ে দেওয়া হল অন্তত ...

 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): ‘আমার কোনও দোষ নেই। তবু আমাকে ইমপিচ করা হচ্ছে। এটা অন্যায়।’ শুক্রবার ট্যুইটারে এভাবেই ইমপিচমেন্ট বিতর্কে ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি ট্রাম্পের ‘অপসারণ’ অনুমোদন করে দেওয়ায় তা এখন হাউস অব ...

সংবাদদাতা, কাঁথি: জমির রেকর্ড নিজের নামে না থাকায় চাষিদের অনেকেই বুলবুলের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হচ্ছেন। এনিয়ে কৃষক মহলে তীব্র ক্ষোভ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে রাজ্যের কৃষিমন্ত্রীর কাছে চিঠি দিল পূর্ব মেদিনীপুর জেলা কৃষক সংগ্রাম পরিষদ।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা মিলবে। বৃষ: ব্যবসা শুরু করলে ভালো হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
 আন্তর্জাতিক চা দিবস১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,১৯০৮- রামকৃষ্ণ মঠ ...বিশদ

07:03:20 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

09:55:39 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৩২/২ (৪০ ওভার) 

09:12:17 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৬১/১ (৩০ ওভার) 

08:23:30 PM

মাথাভাঙায় জলাশয় থেকে পচাগলা দেহ উদ্ধার 

08:10:00 PM